| প্রচ্ছদ

নতুন অ্যান্টিবডিতে ১২ ঘণ্টায় সুস্থ দুই করোনা রোগী

পুণ্ড্রকথা ডেস্ক
পঠিত হয়েছে বার। প্রকাশ: ১০ জুন ২০২১ ২৩:২৯:৪৪ ।

করোনার চিকিৎসায় নতুন অ্যান্টিবডি থেরাপিতে ভালো ফল পাওয়ার দাবি করেছেন ভারতীয় চিকিৎসকেরা।

 

উপসর্গের প্রথম সাত দিনের মধ্যে দুই রোগীর শরীরে মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগ করা হয়েছিল। এতে ১২ ঘণ্টার মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরতে পেরেছেন তারা।

বৃহস্পতিবার (১০ জুন) বার্তা সংস্থা এএনআই এমন খবর দিয়েছে। 

 

এতে বলা হয়, দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালে নতুন ওই অ্যান্টিবডি থেরাপি প্রয়োগ করা হয়। থেরাপি নেওয়া দুজনের মধ্যে একজন ৩৬ বছর বয়সী এক স্বাস্থ্যকর্মী। তার পরিচয় প্রকাশ করা হয়নি।

অন্যজন অশীতিপর আর কে রাজদান ডায়াবেটিসসহ নানা জটিল রোগে ভুগছিলেন। হাসপাতালটি জানিয়েছে, প্রচণ্ড জ্বর, কাশি, দুর্বলতাসহ নানা সমস্যায় ভুগছিলেন ৩৬ বছর বয়সী ওই স্বাস্থ্যকর্মী। 

উপসর্গ দেখা দেওয়ার ষষ্ঠ দিনে তার শরীরে মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগ করা হয়। ১২ ঘণ্টার মধ্যে তার অবস্থার উন্নতি হলে হাসপাতাল তাকে ছাত্রপত্র দিয়েছে।

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, প্রচণ্ড জ্বর ও কাশিতে ভুগছিলেন অপর রোগী আর কে রাজদান। তার অক্সিজেনের মাত্রা ছিল ৯৫ শতাংশের বেশি। 

পরে পরীক্ষা করে দেখা যায়, তার অবস্থা মাঝারি পর্যায়ে। উপসর্গের পঞ্চম দিনে তাকেও মনোক্লোনাল অ্যান্টিবডি দেওয়া হয়। পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে তার শারীরিক অবস্থার উন্নতি হলে বাড়ি ফিরে যান। 

স্যার গঙ্গারাম হাসপাতালের মেডিসিন বিভাগের জ্যেষ্ঠ চিকিৎসক পূজা খোসলা বলেছেন, উপযুক্ত সময়ের মধ্যে রোগীর দেহে মনোক্লোনাল অ্যান্টিবডি প্রয়োগে ভালো ফল পাওয়া যেতে পারে।

মন্তব্য